গত পর্বে আমরা কানাডার ইমিগ্রেশন সমন্ধে প্রাথমিক আলোচনা করেছিলাম। আজকের পর্বে এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) ও কিছু গুরত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। যদিও এক পর্বে আলোচনা শেষ করা যাবে না। আশাকরি আপনারা যদি সবগুলো পর্ব ধৈর্য্য সহকারে পড়েন, তাহলে আপনাদের এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) নিয়ে আর কোনো কনফিউশন থাকবে না এবং আপনি নিজেই আপনার আবেদন প্রক্রিয়া সহ সকল প্রয়োজনীয় কাজ বা পদক্ষেপ সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) আসলে অনলাইন ভিত্তিক একটি প্রক্রিয়া। যার মাধ্যমে কানাডাতে স্কিলড ইমিগ্রেন্ট বা দক্ষ অভিবাসী নির্বাচন করা হয়। আমরা অনেকেই ইহাকে প্রোগ্রাম হিসাবে জানি। কিন্তু এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) আসলে কোনো প্রোগ্রাম নয়, বরং এর অধীনে তিনটি প্রোগ্রাম রয়েছে। এই তিনটির যেকোনো একটি প্রোগ্রামে আবেদন করতে হলে এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) এর মাধ্যমে আবেদন করতে হবে। ইহা ছাড়াও, প্রভিন্সগুলো তাদের প্রভিন্সিয়াল নোমিনেশন প্রোগ্র্যাম (পিএনপি) এর ক্ষেত্রেও এক্সপ্রেস এন্ট্রির (Express Entry) মাধ্যমে ইমিগ্রেন্ট প্রার্থী নির্বাচনের কাজ সম্পন্ করে থাকে। মূলত Immigration, Refugees and Citizenship Canada (IRCC) নামক এই প্রতিষ্ঠানটি ইমিগ্রেশন সমন্ধে সর্ব বিষয় তদারকি করে থাকে।

প্রথমে আমরা জেনে নেই এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) এর অধীনে তিনটি কি কি প্রোগ্রাম রয়েছে। যথা:

১) ফেডারেল স্কীলড ওয়ার্কার প্রোগ্রাম (Federal Skilled Worker Program)

২) ফেডারেল স্কীলড ট্রেড প্রোগ্রাম (Federal Skilled Trades Program)

৩) কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (Canadian Experience Class)

কানাডিয়ান সরকার তাদের স্কিলড ইমিগ্রেন্ট বা দক্ষ অভিবাসী নির্বাচন পদ্ধতি আরো দ্রুত ও সঠিক ভাবে করার জন্য এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) নামের এই প্রক্রিয়াটি চালু করেছে। এটি যেহেতু একটি প্রক্রিয়া সেহেতু এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরন করে। আর সেটি হলো স্কোর ভিত্তিক নির্বাচন পদ্ধতি। যাকে Comprehensive Ranking System (CRS) বলে। মূলত এই স্কোরটি প্রার্থীর কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে, যেমন: বয়স, কাজের দক্ষতা ও অভিজ্ঞতা, ভাষার দক্ষতা, শিক্ষাগত যোগ্যতা, এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়। আমরা সবগুলো বিষয় পর্যায়ক্রমে বিশদভাবে জানার চেষ্টা করবো।

আসুন এবার আমরা কানাডার ইমিগ্রেশন সাথে জড়িত গুরত্বপূর্ণ বিষয়গুলো জেনে নেই। তাহলে পরর্বতী আলোচনাগুলো বুঝতে সহজ হবে।

(১) National Occupational Classification (NOC) – কাজের (পেশা) শ্রেণিবদ্ধ করার জন্য এই সিস্টেমটি ব্যবহার করে থাকে। কাজের ধরণের উপর ভিত্তি করে কাজের গোষ্ঠীভুক্ত করা হয়, যেমন : কাজের কর্তব্য ও একজন ব্যক্তি যে কাজ করে থাকে। এখানে কাজের স্কিল বা দক্ষতার ভিত্তিতে মূলত পাঁচটি লেভেল এ ভাগ করা হয়েছে। যথা:

§ স্কিল টাইপ জিরো: ম্যানেজমেন্ট জবস – রেস্টুরেন্ট ম্যানেজার, এইচ আর ম্যানেজার ইত্যাদি।

§ স্কিল লেভেল এ : প্রফেশনাল জবস – ডক্টরস, ইঞ্জিনিয়ার ইত্যাদি।

§ স্কিল লেভেল বি : টেকনিকাল/ ট্রেড জবস – সেফ, ইলেক্ট্রিসিয়ান ইত্যাদি।

§ স্কিল লেভেল সি : ইন্টারমিডিয়াম জবস – কসাই, ট্রাক ড্রাইভার ইত্যাদি।

§ স্কিল লেভেল ডি: লেবার জবস – ক্লিনার, ফল উত্তোলন কর্মী ইত্যাদি।

প্রতিটি লেভেলে আলাদা ভাবে কাজের ধরন উল্লেখ পূর্বক একটি করে লিষ্ট রয়েছে। শুধুমাত্র ঐ লিষ্টে অর্ন্তভূক্ত কাজের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরাই যে কোনো প্রোগ্রামে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন বা আবেদন করতে পারবেন। আমরা পরর্বতীতে অন্য পর্বে National Occupational Classification (NOC) সমন্ধে আরও বিস্তারিত আলোচনা করবো।

(২) Educational Credential Assessment (ECA) – শিক্ষাগত যোগ্যতার বৈধ্যতা ও কানাডার সাথে শিক্ষার লেভেল সমতা প্রমাণ করার ক্ষেত্রে ইহা ব্যবহার করা হয়। বর্তমানে পাঁচটি মনোনীত বা নির্ধারিত সংস্থা এই ধরনের এসেসমেন্ট বা মূল্যায়ন করতে পারে। সংস্থাগুলো:

§ Comparative Education Service (CES)

§ International Credential Assessment Service (ICAS)

§ World Education Services (WES)

§ International Qualifications Assessment Service (IQAS)

§ International Credential Evaluation Service (ICES)

তবে Physicians ও Pharmacists ব্যক্তিরা ভিন্ন সংস্থার মাধ্যমে তাদের শিক্ষাগত যোগ্যতা এসেসমেন্ট বা মূল্যায়ন করতে হবে।

§ Medical Council of Canada

§ Pharmacy Examining Board of Canada

আমরা পরর্বতীতে অন্য পর্বে আলোচনা করবো কোন সংস্থা কত টাকা ফি নেয়, কতদিন সময় নেয় বা কোনটি ভাল হবে ইত্যাদি বিষয়।

(৩) Canadian Language Benchmark (CLB) – ইহা ভাষার দক্ষতা মূল্যায়নের একটি মাধ্যম। এখানে ভাষার দক্ষতা যাচাই করার জন্য পয়েন্ট ভিত্তিক একটি চার্ট দেওয়া আছে। কানাডিয়ান ইমিগ্রেশন পলিসি অনুযায়ী English অথবা French ভাষায় দক্ষতা প্রমাণ করতে হয়।

§ English –

CELPIP: Canadian English Language Proficiency Index Program

IELTS: International English Language Testing System

§ French –

TEF Canada: Test d’évaluation de français

কানাডাতে ইমিগ্রেন্ট হবার যেসকল প্রোগ্রাম রয়েছে সেইসব প্রোগ্রামের চাহিদা অনুযায়ী ভাষার দক্ষতা বা যোগ্যতা ভিন্নতর হয়ে থাকে। পরর্বতীতে আমরা এই চার্ট সহ বিস্তারিত আলোচনা করবো।

(৪) Proof of Funds (POF) – কানাডাতে ইমিগ্রেন্ট হতে চাইলে আগ্রহী ব্যক্তিকে আর্থিক সচ্ছলতা প্রমাণ স্বরূপ অর্থাৎ সফলভাবে কানাডাতে পৌছানোর পর ০১ (এক) বছরের থাকা ও খাওয়া সহ স্বাভাবিক জীবিকা নির্বাহের জন্য যে অর্থের প্রয়োজন হয় সেই পরিমান অর্থ যাহা কানাডিয়ান সরকার কর্র্র্তৃক নির্ধারিত তাহাই প্রর্দশন করাই হলো Proof of Funds (POF)। যদিও এই ফান্ডটি প্রোগ্রাম ও ব্যক্তির সংখ্যা অনুযায়ী ভিন্ন হয়ে থাকে। এই সমন্ধে বিশদভাবে পরবর্তীতে আলোচনা করা হবে। কোন প্রোগ্রামে কত টাকা দেখাতে হবে, কিভাবে দেখাতে হবে ইত্যাদি বিষয়।

উপরোক্ত বিষয়গুলো ছাড়াও কানাডার ইমিগ্রেশনের সাথে জড়িত আরও অনেক বিষয় রয়েছে যাহা আমরা পর্যায়ক্রমে জানতে পারব। যেমন: প্রোফাই খোলা, আবেদন করা, মেডিকেল করা, পুলিশ কিলিয়ারেন্স, জবের জন্য আবেদন, কানাডিয়ান ফরম্যাটে সিভি তৈরী করা ইত্যাদি বিষয়।

আগামী পর্বে আমরা এক্সপ্রেস এন্ট্রির (Express Entry) যে তিনটি প্রোগ্রাম রয়েছে সেই সম্বন্ধে বিস্তারিত আলোচনা করবো। আজকে এই পযর্ন্ত।

খায়রুল হাসান

অ্যাডভোকেট ও লিগ্যাল কনসালটেন্ট  

[email protected]

সূত্র: www.canada.ca এবং www.cicnews.com

ছবি সৌজন্যে: canva.com

(দ্রষ্টব্যঃ লেখকের একান্ত নিজস্ব মতামত । শুধুমাত্র পাঠকদের প্রাথমিক ধারণা ও সচেতনতা সৃষ্টির জন্য লেখা ।)