আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রাম (Atlantic Immigration Program)

প্রথমে এটি আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রোগ্রাম নামে পরিচিত ছিল। বর্তমানে কানাডিয়ান সরকার এই পাইলট প্রোগ্রামকে স্থায়ী প্রোগ্রাম হিসাবে ঘোষণা দিয়েছেন। উল্লেখ্য যে, পাইলট প্রোগ্রামগুলো মূলত পরীক্ষা মূলক পরিচালনা করা হয়ে থাকে। যখন এই ধরনের পাইলট প্রোগ্রাম সফলতার বা কার্যকরী ফলাফল প্রদান করে তখন কানাডিয়ান সরকার প্রোগ্রামটিকে স্থায়ীকরণ করেন।

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রাম মূলত কানাডার নির্দিষ্ট ০৪(চার) টি প্রভিন্সে যথাক্রমে নিউ ব্রান্সউইক (New Brunswick), নোভা স্কোটিয়া (Nova Scotia), প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড (Prince Edward Island) অথবা নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডর (Newfoundland and Labrador) স্থায়ীভাবে বসবাসের একটি পথ বা মাধ্যম। যেখানে দক্ষ বিদেশী কর্মী এবং কানাডিয়ান প্রতিষ্ঠান থেকে আন্তর্জাতিক স্নাতকরা স্থায়ীভাবে বসবাস ও কাজ করার জন্য আবেদন করে থাকে। প্রোগ্রামটি উল্লেখিত প্রভিন্সগুলোর নিয়োগকর্তাদের সহায়তা করে থাকে, যেসকল নিয়োগকর্তা স্থানীয়ভাবে চাকরির জন্য যোগ্য প্রার্থীদের নিয়োগ করতে পারে নাই।

আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রোগ্রামটি গত ৩১ ডিসেম্বর, ২০২১-এ বন্ধ হয়ে গেছে। বর্তমানে আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রাম উক্ত পাইলটকে প্রতিস্থাপন করেছে। আগামী ৬ মার্চ, ২০২২ থেকে শুর হওয়া নতুন প্রোগ্রামের আওতায় স্থায়ী বসবাসের জন্য আবেদন জমা দেওয়া যাবে।

আমরা এবার আলোচনা করবো এই প্রোগ্রামে কারা আবেদন করতে পারবে, কি কি যোগ্যতা থাকতে হবে, কিভাবে আবেদন করবে, আবেদন ফি, কতদিন সময় প্রয়োজন হবে এবং কিভাবে প্রস্ততি নিবেন ইত্যাদি বিষয়। আশা করি এখান থেকে আপনারা একটি ধারণা পাবেন যা আপনাদের সিদ্ধান্ত নিতে সহয়তা করবে।

কে বা কারা আবেদন করতে পারবে:

এই প্রোগ্রামে দুই (০২) ধরনের ব্যক্তি আবেদন করতে পারবেন। ১. আটলান্টিক কানাডার একটি স্বীকৃত পোস্ট-সেকেন্ডারি প্রতিষ্ঠানের সাম্প্রতিক স্নাতক, বা ২. একজন দক্ষ কর্মী। যারা বিদেশে অর্থাৎ কানাডার বাহিরে বসবাস করে অথবা ইতিমধ্যেই অস্থায়ী বাসিন্দা হিসাবে কানাডায় অবস্থান  করছে।

কি কি যোগ্যতা থাকতে হবে:

  • সর্ব প্রথমে এই প্রোগ্রামে অংশগ্রহণের জন্য আপনাকে আটলান্টিক কানাডার একজন মনোনীত নিয়োগকর্তার কাছ থেকে চাকরির অফার পেতে হবে।
  • যোগ্য কাজের অভিজ্ঞতা থাকতে হবে, যদি না আপনি একজন আন্তর্জাতিক স্নাতক হন। বিগত ৫ বছরে, আপনার কমপক্ষে ১,৫৬০ ঘন্টা কাজ করার রের্কড থাকতে হবে। প্রতি সপ্তাহে ৩০ ঘন্টা হিসাবে কাজের অভিজ্ঞতা। তবে, এখানে যোগ্য কাজের অভিজ্ঞতা বলতে কানাডার সরকার কর্তৃক নির্ধারিত এনওসি (NOC) লিষ্টের অন্তর্ভুক্ত কাজের অভিজ্ঞতাকে বোঝায়। এনওসি (NOC) সর্ম্পকে বিস্তারিত জানতে চাইলে আমাকে ইমেইল করতে পারেন। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, আবেদনকারী যদি একজন আন্তর্জাতিক স্নাতক হন তাহলে তাকে কোনো যোগ্য কাজের অভিজ্ঞতা দেখাতে হবে না।
  • প্রয়োাজনীয় শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। আবেদনকারীর যে কোনো একটি যোগ্যতা থাকতে হবে – কানাডার একটি হাই স্কুল ডিপ্লোমা, পোস্ট-সেকেন্ডারি সার্টিফিকেট বা ডিগ্রি অথবা কানাডার বাইরে মাধ্যমিক বা পোস্ট-সেকেন্ডারি সার্টিফিকেট, ডিপ্লোমা বা ডিগ্রি যাহা অবশ্যই কানাডিয়ান সমমান হতে হবে। এই সমমান প্রমাণের জন্য আপনাকে ইসিএ (ECA) রির্পোট উপস্থাপন করতে হবে। তবে উক্ত ইসিএ(ECA) রির্পোটের সময়কাল কোনো অবস্থায় ৫ বছরের বেশী হতে পারবে না। এখানে উল্লেখ্য যে, আবেদনকারীর এনওসি কোড যদি জিরো (0), এ (A) তাহলে পোস্ট-সেকেন্ডারি সার্টিফিকেট বা ডিগ্রি থাকতে হবে। আর যদি আবেদনকারীর এনওসি কোড বি (B) বা সি (C) হয় তাহলে হাই স্কুল ডিপ্লোমা থাকতে হবে।
  • ভাষার দক্ষতা। আবেদনকারীকে এনওসি (NOC) এর বিভাগ অনুয়ায়ী ন্যূনতম ভাষার প্রয়োাজনীয়তা পূরণ করতে হবে।  তবে দুই ধরনের মাধ্যমে ভাষার দক্ষতা প্রমান করা যায়। Canadian Language Benchmarks (CLB) অথবা Niveaux de compétence linguistique canadiens (NCLC)। আবেদনকারীর এনওসি কোড (NOC CODE) যদি জিরো (0), এ (A) এবং বি (B) তাহলে CLB/NCLC 5 এবং আর যদি আবেদনকারীর এনওসি কোড সি (C) হয় তাহলে CLB/NCLC 4  থাকতে হবে ।
  • সর্বশেষ যোগ্যতা হলো আবেদনকারীর নির্দিষ্ট পরিমান তহবিল থাকতে হবে, যাহা নিজের এবং পরিবারকে সমর্থন করার জন্য যথেষ্ট অর্থ আছে। আর আবেদনকারী যদি ইতিমধ্যেই বৈধ ওয়ার্ক পারমিট নিয়ে কানাডায় বসবাস করে এবং কাজ করেন তাহলে উক্ত আবেদনকারীকে  তহবিল দেখাতে হবে না।

আবেদন ফি:

কানাডিয়ান ডলার ১,৩২৫.০০

কতদিন সময় প্রয়োজন হবে:

আবেদন করার পর থেকে ৬ (ছয়) মাস। তবে ক্ষেত্র বিশেষ বেশী সময় প্রয়োজন হতে পারে।

আজ এই পর্যন্ত। পরবর্তী পর্বে আমরা আলোচনা করবো কিভাবে প্রস্ততি নিবেন এবং কিভাবে আবেদন করবেন।

খায়রুল হাসান

অ্যাডভোকেট ও কনসালটেন্ট

[email protected]

সূত্র: www.canada.ca এবং www.cicnews.com

ছবি সৌজন্যে: canva.com

(দ্রষ্টব্যঃ লেখকের একান্ত নিজস্ব মতামত । শুধুমাত্র পাঠকদের প্রাথমিক ধারণা ও সচেতনতা সৃষ্টির জন্য লেখা । অবশ্যই অবশ্যই আবেদনের পূর্বে আপনারা নিজে কানাডিয়ান সরকারের ওয়েবসাইট দেখে নিবেন । )