বিশ্বের যে সকল দেশে ইমিগ্র্যান্ট হবার সুযোগ রয়েছে তার মধ্যে সবচেয়ে আকর্ষণীয় এবং সহজতম দেশ হল কানাডা। প্রতি বছর ভারত, চীন, ফিলিপিন্স, আমেরিকা, নাইজেরিয়া, পাকিস্তান, সিরিয়া, ফ্রান্স, ইরান, ও ব্রাজিল সহ বিভিন্ন দেশ থেকে কানাডাতে ইমিগ্র্যান্ট হয়ে থাকে। কারণ কানাডার ইমিগ্রেশন পদ্ধতি বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক সহজ এবং স্বল্প সময়ে হওয়া যায়। বর্তমানে কানাডার সরকার তাদের ইমিগ্র্যান্টের তথা স্থায়ী বসবাসকারীর সংখ্যা বাড়ানো জন্য ২০২৩ সালের মধ্যে বিভিন্ন দেশ থেকে প্রায় ১২ লক্ষের উপরে ইমিগ্র্যান্ট গ্রহণ করবেন। কানাডার সরকারের সূত্র মতে ২০২১ সালে = ৪০১০০০ জন, ২০২২ সালে = ৪১১০০০ জন, এবং ২০২৩ সালে = ৪২১০০০ জন। যদিও ২০২০ সালে সর্বমোট ২৮৪৩৮৭ জন ইমিগ্র্যান্ট হন। সুতরাং এই ধরনের সুর্বণ সুযোগ উপরে উল্লেখিত দেশ গুলো কখনই হাত ছাড়া করবে না। এইক্ষেত্রে অর্থাৎ এই প্রতিযোগীতায় আমাদের কতটুকু প্রস্তুতি রয়েছে। মূলত সকলকে সচেতন করার জন্যই আমার এই প্রয়াস।

কানাডার ইমিগ্রেশন সম্বন্ধে পর্যায়ক্রমে বিভিন্ন পর্বের মাধ্যমে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। এই পর্বে, সাধারনত যে সকল উপায়ে কানাডাতে ইমিগ্র্যান্ট হবার সম্ভাব্য সুযোগ রয়েছে সেগুলো তুলে ধরার চেষ্টা করবো। যাতে করে আপানারা কানাডার ইমিগ্রেশন সমন্ধে সম্পূর্ণ ধারনা নিতে পারেন এবং সেই অনুযায়ী পদক্ষেপ বা প্রস্তুতি গ্রহণ করতে পারেন।

কানাডাতে ইমিগ্র্যান্ট হবার যে সকল সরাসরি বা প্রত্যক্ষ এবং ভায়া বা পরোক্ষ উপায় বা পদ্ধতি রয়েছে, তা নিম্নরূপ:

§ এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রাম (Express Entry Program)

§ প্রভিন্সিয়াল নোমিনেশন প্রোগ্র্যাম (পিএনপি) (Provincial Nomination Program)

§ পাইলট প্রোগ্রাম (Pilot Program)

§ ফ্যামিলি ক্লাস স্পনসরশিপ (Family Class Sponsorship)

§ বিসনেস ইনভেস্ট প্রোগ্রাম (Business Investor Program)

§ স্টার্ট- আপ ভিসা প্রোগ্রাম (Start-up Visa Program)

§ কেয়ারগিভারস (Caregivers)

§ রিফিউজিস এন্ড এসাইলাম (Refugees and asylum)

§ ওয়ার্ক পারমিট (Work Permit)

§ স্টাডি ভিসা (Study Visa)

§ ভিসিটর ভিসা (Visitor Visa)

উপরে উল্লেখিত উপায় গুলো পর্যায়ক্রমে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে। ইমিগ্রেশন, রিফিউজিস এন্ড সিটিজেনশীপ কানাডা (আইআরসিসি) Immigration, Refugees and Citizenship Canada (IRCC) নামক এই বিভাগটি কানাডা সরকারের পক্ষে ইমিগ্রেশন বিষয়ক তদারকি করে থাকে এবং এর পাশাপশি কানাডার প্রত্যেকটি প্রভিন্স এর নির্দিষ্ট বিভাগও আলাদাভাবে কাজ করে থাকে।

আগামী পর্বে আমরা এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রাম (Express Entry Program) সম্বন্ধে বিস্তারিত আলোচনা করবো। আজকে এই পযর্ন্ত।

খায়রুল হাসান

অ্যাডভোকেট ও লিগ্যাল কনসালটেন্ট  

[email protected]

সূত্র: www.canada.ca এবং www.cicnews.com

ছবি সৌজন্যে: canva.com

(দ্রষ্টব্যঃ লেখকের একান্ত নিজস্ব মতামত । শুধুমাত্র পাঠকদের প্রাথমিক ধারণা ও সচেতনতা সৃষ্টির জন্য লেখা ।)